Dec 18, 2016

কি চান আপনি, গুগলকে বলুন।

তথ্য খুঁজতে সাধারণত আমাদের প্রথম ভরসা গুগল । কম সময়ে দ্রুত এবং সহজে কীভাবে তথ্য খুঁজে নেওয়া যায়, সে বিষয়ে গুগলের আছে কিছু নির্দিষ্ট নিয়ম। সেগুলো মেনে সার্চ করলে সহজে যেকোনো তথ্য খুঁজে নেওয়া যাবে।

সঠিক তথ্য খুঁজে নিতে 
একদম সঠিক শব্দ ব্যবহার করে কিছু খুঁজে নিতে চাইলে সেই শব্দের শুরু এবং শেষে ডাবল কোটেশন চিহ্ন (“”) যোগ করে সার্চ করুন। যেমন: “Digital Bangladesh” লিখে সার্চ করলে এ-সংক্রান্ত সব তথ্য খুঁজে পাওয়া যাবে।

নির্দিষ্ট সাইটের তথ্য
নির্দিষ্ট কোনো সাইট থেকে তথ্য খুঁজে নিতে site: লিখতে হবে। যেমন: ‘হেল্পলাইন site:bteb.gov.bd’ লিখে সার্চ করলে করিগরী বোর্ডের ওয়েবসাইট থেকে হেল্পলাইন-সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

নিদিষ্ট কিছু দরকার হলে ...........
যখন একই শব্দ দুটি আলাদা নামে ব্যবহৃত হয়, তখন যেটি দরকার শুধু সেটিই খুঁজে নিতে যে শব্দের দরকার নেই তার আগে (-) ড্যাশ যোগ করে নিলে যেটি দরকার, সেটিই পাওয়া যাবে। যেমন: it world -news লিখে সার্চ করলে, ড্যাশ যোগ করা-news শব্দটি গুগল গ্রহণ না করে it world তথ্য দেখাবে।

সংশ্লিষ্ট যেকোনো তথ্য
কাঙ্ক্ষিত শব্দ ওয়েবের কোন কোন ওয়েবসাইটে আছে, সেটি খুঁজে নিতে related: সংকেত ব্যবহার করুন। যেমন related: bteb.gov.bd লিখে সার্চ করলে ওয়েবে প্রথম আলো কোন কোন সাইটে আছে, তা জানা যাবে।

ধন্যবাদ।

No comments:

Post a Comment